Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপপরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

খুলনা বিভাগ, খুলনা।


সেবাপ্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)

 

উপপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খুলনা বিভাগ এর কার্যালয়:

  • রুপকল্প ও অভিলক্ষ্য:
  • ১.১  রুপকল্প (ভিশন):          “অগ্নিকান্ড সহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ট প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন”।
  • ১.২  অভিলক্ষ্য (মিশন):       “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।

       ২.  প্রতিশ্রুতি সেবাসমূহ:                        ২.১  নাগরিক সেবা:

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়েজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবী, ফোন ও ইমেইল)

1

2

3

4

5

6

7

1.

অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তির থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

জীবন সরদার

মবিলাইজিং অফিসার

বিভাগীয় নিয়ন্ত্রণকক্ষ, খুলনা

ফোন: 02477700333-7

মোবাইল: 01733062209

ই-মেইল:

khulnafirecontrol@gmail.com

2.

অ্যাম্বুলেন্স সেবা:

১। ফায়ার সাভিস কর্তৃক অগ্নিনির্বাপণ ও উদ্ধারকালীন সময় ভিকটিম হাসপাতালে প্রেরণ।

২। জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ, (বি:দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না।

১। প্রযোজ্য নয়

২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে রোগী বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;

১। বিনামূল্যে;

২। ক) দেশের সকল এলাকায় ৫মাইল/৮কি:মি: পর্যন্ত প্রতি কল ৩০০ টাকা।

খ) ৫ মাইল হতে ১০ মাইল/৮ কি:মি: -১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ৫০০/-;

গ) দূরবর্তী কল প্রতি মাইল ১৬ টাকা এবং প্রতি কি:মি: ১৫ টাকা;

ঘ) অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা বা অংশের জন্য ৫০ টাকা;

ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ ঢাকা:

চ) এসি চার্জ ২০০ টাকা (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে );

তাৎক্ষনিক;


মো: মতিয়ার রহমান,পিএফএম

উপ পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

 খুলনা বিভাগ, খুলনা।

ফোনঃ ০২৪৭৭৭-00482

মোবাঃ ০১৯০১-০২০১৩0

ই-মেইল:

ddkln@fireservice.gov.bd

3.

ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রযোজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে;

কাগজপত্র:

১. নির্ধারিত ফরমে আবেদন; ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫. জমির মূল্যায়ন;

৬. ট্রেড লাইসেন্স;

৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তিস্থান:

১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার;

২. অধিদপ্তরের ওয়েবসাইট,

নির্ধারিত/ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধমে জমাকরণ।সর্বোচ্চ মাশুল ৮০০০ টাকা কোড নং ১-৭৩১১-০০০০-২০০১ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

90 দিন

মো: মতিয়ার রহমান

উপ পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খুলনা বিভাগ, খুলনা।

ফোনঃ ০২৪৭৭৭-০২২৮০

মোবাঃ ০১৯০১-০২০১৩0

ই-মেইল:

ddkln@fireservice.gov.bd

4.

ফায়ার রিপোর্ট প্রদান (২০লক্ষ  এক টাকা হতে পঁয়ত্রিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে);

ক্ষতিগ্রন্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

১. আবেদনপত্র (সাদা কাগজ), ২. তথ্য ফরম, ৩. জমির দলিল/চুক্তি পত্র; ৪. ট্রেড লাইসেন্স: ৫. জিডির কপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রন্থ মালামালের স্থিরচিত্র; ৮. পেপার কাটিং: ৯. চালানের মূল কপি। প্রাপ্তিস্থান:

উপপরিচালক/সহাকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয়;

বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;

মো: মতিয়ার রহমান

উপ পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খুলনা বিভাগ, খুলনা।

ফোনঃ ০২৪৭৭৭-০২২৮০

মোবাঃ ০১৯০১-০২০১৩0

ই-মেইল:

ddkln@fireservice.gov.bd

2.2 প্রতিষ্ঠানিক সেবা:

 

ক্রঃ নং

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়েজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবী, ফোন ও ইমেইল)

1

2

3

4

5

6

7

1.

ফায়ার রিপোর্ট প্রদান (বিশ লক্ষ এক টাকা হতে পঁয়ত্রিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে);

সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

১. আবেদনপত্র (সাদা কাগজ), ২. তথ্য ফরম, ৩. জমির দলিল/চুক্তি পত্র; ৪. ট্রেড লাইসেন্স: ৫. জিডির কপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রন্থ মালামালের স্থিরচিত্র; ৮. পেপার কাটিং: ৯. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র। প্রাপ্তিস্থান:

উপপরিচালক/সহাকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয়;

বীমাবিহীন প্রতিষ্ঠান এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে যথাক্রমে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-0000-2009 তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে;

মো: মতিয়ার রহমান

উপ পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খুলনা বিভাগ, খুলনা।

ফোনঃ ০২৪৭৭৭-০২২৮০

মোবাঃ ০১৯০১-০২০১৩0

ই-মেইল:

ddkln@fireservice.gov.bd

           

2.3 অভ্যন্তরীণ সেবা:

1.

অর্জিত ছুটি মঞ্জুর

প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল ৪৫দিন পর্যন্ত);

আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ১৫ কর্মদিবসের মধ্যে;

মো: মতিয়ার রহমান

উপ পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খুলনা বিভাগ, খুলনা।

ফোনঃ ০২৪৭৭৭-০২২৮০

মোবাঃ ০১৯০১-০২০১৩0

ই-মেইল:

ddkln@fireservice.gov.bd

2.

শ্রান্তি বিনোদন ছুটি

হার্ড কপি;

ই-নথি;

ওয়েবসাইট ইত্যাদি।

(ক) সাদা কাগজে আদবেনপত্র;

(খ) নির্ধারিত ফরম;

(গ) ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে)

(ঘ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ ১৫ কর্মদিবসের মধ্যে;

মো: মতিয়ার রহমান

উপ পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খুলনা বিভাগ, খুলনা।

ফোনঃ ০২৪৭৭৭-০২২৮০

মোবাঃ ০১৯০১-০২০১৩0

ই-মেইল:

ddkln@fireservice.gov.bd

3.

ক্রয় ও সরবরাহ

(অভ্যন্তরীণ);

আওতাধীন দপ্তর/স্টেশনসমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়

মো: মতিয়ার রহমান

উপ পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খুলনা বিভাগ, খুলনা।

ফোনঃ ০২৪৭৭৭-০২২৮০

মোবাঃ ০১৯০১-০২০১৩0

ই-মেইল:

ddkln@fireservice.gov.bd

4.

অগ্নিনির্বাপণী গাড়ী/ পাম্প ও সাজসরজ্ঞাম মেরামত ও রক্ষনাবেক্ষণ

বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ/টেন্ডার/ কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপের মেরামতের কাজ সম্পন্ন করা হয়;

জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার;

প্রযোজ্য নয়;

বিভিন্ন মেয়াদি;

মহসিন হোসেন

ফোরম্যান,

বিভাগীয় কারিগরী কারখানা খুলনা।

মোবাঃ 01822598030

ই-মেইল:

khulnabkk@gmail.com


৪. আপনার কাছে আমার প্রত্যাশা:

ক্রঃ নং

প্রতিশ্রুতি/ কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়:

1.

নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান।

2.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা।

3.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

4.

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান।

5.

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান।